বিনোদন

২০২৩, বলিউডের আলোচিত ১০ সিনেমা

গত ১ বছরে 2013 সালে বলিউডের আলোচিত ১০। বিশ্বের বিনোদন অঙ্গনে হলিউডের পরই সবচেয়ে বড় আর প্রভাবশালী বিনোদন শিল্প ভারতের বলিউড। সুবিশাল এই ইন্ডাস্ট্রির শত বছরের ঐতিহ্যের ইতিহাস। প্রতি বছরও হাজারের ওপর সিনেমা নির্মাণ হয় বলিউডে। ঘটে বহু ঘটনা।

বিশাল এই রঙিন জগতে কারো হয় উত্থান, আবার আকাশসমান তারকাখ্যাতি থেকে হয় কারো পতন। হাজারও আলোচনা, সমালোচনা, বিতর্ক, রেকর্ড ভাঙা গড়ার বলিউডে এই বছরটাও ছিল অন্যতম এক ল্যান্ডমার্ক। ২০২৩ সালে নতুন করে এক জাগরণ দেখতে পেয়েছে বলিউড। প্রতিবারের মতো এ বছরও বহু ঘটনার জন্ম দিয়েছে বলিউড।

আজকের প্রতিবেদন তা নিয়েই। চলুন জেনে নেওয়া যাক ২০২৩ সালের বলিউডের সর্বাধিক আলোচিত ১০ সম্পর্কে, বছরজুড়েই যে বিষয়গুলো বা যে তারকাগন ছিলেন আলোচনা, সমালোচনা, বিতর্কে কিংবা দর্শক প্রশংসায়।

শাহরুখ খানের প্রত্যাবর্তন : এ বছর বলিউডের সবচেয়ে আলোচিত দশ ঘটনার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বলিউড বাদশা শাহরুখ খানের প্রত্যাবর্তন। বিগত বছর গুলোতে একের পর এক ব্যর্থতায় কোনঠাসা হয়ে পড়েছিলেন কিং খান।

তাই নিজেকে গুছিয়ে নেওয়ার জন্য বড় পর্দা থেকে অনেকটাই আড়ালে চলে যান তিনি। সাড়ে চার বছর বলিউড থেকে নিজেকে আড়াল রেখেছিলেন বাদশা। অবশেষে ২০২৩ সালে ফিরলেন তিনি। আর ফিরেই নিজের হারানো রাজত্ব পুনরায় দখল করে নিয়েছেন। চলতি বছর পাঠান ও জওয়ানের মতো দুটি অল টাইম ব্লকবাস্টার দিয়ে পর্দায় ফিরেছেন বলিউড বাদশা শাহরুখ খান।

এই বছর অপ্রতিদ্বন্দ্বী হিসেবে বক্স অফিসে শীর্ষ ব্যবসা সফল অভিনেতা তিনি। প্রায় বসতে যাওয়া ক্যারিয়ারে নতুন করে উত্থান হয়েছে বলিউডের রাজার। বছরজুড়েই আলোচনার শীর্ষে ছিলেন শাহরুখ খান।

 

২০২৩ সালে ১ হাজার কোটির দুটি সিনেমা : হিন্দি সিনেমার ইতিহাসে এই প্রথমবারের মতো একই বছরে দুটি সিনেমা হাজার কোটির ক্লাবে প্রবেশ করেছে। দুটিই শাহরুখ খানের। চলতি বছর নিজের প্রত্যাবর্তনের সঙ্গে দুটি হাজার কোটির সিনেমা উপহার দিয়েছেন তিনি। প্রথম পাঠান, যা বক্স অফিসে প্রায় ১০৫০ কোটি রুপি আয় করেছে বিশ্বব্যাপী। এরপর জওয়ান আয় করে নেয় ১১৪৬ কোটি। পরপর দুটি অলটাইম ব্লকবাস্টার উপহার দিয়েছেন কিং খান।

করোনা পরবর্তীতে বক্স অফিসের উত্থান : কোভিড মহামারি গোটা পৃথিবীকে একরকম তছনছ করে গেছে বলা যায়। করোনা পরবর্তী সময়টা ছিল ভারতীয় বক্স অফিসের জন্য সবচেয়ে চ্যালেঞ্জিং। দক্ষিণের সিনেমাগুলো বক্স অফিসে ঘুরে দাঁড়ালেও বলিউড ২০২২ সাল পর্যন্ত ধুঁকতে ধুঁকতে এসেছে। অবশেষে ২০২৩ সালে বলিউড নতুন আঙ্গিকে ঘুরে দাঁড়িয়েছে। চিরচেনা রুপে ফিরেছে বলিউড। এ বছর পাঠান, দ্য কাশ্মীর ফাইলস, গাদার ২, জওয়ান, রকি অউর রানি কি প্রেম কাহানি, টাইগার ৩, জওয়ান, অ্যানিমেল-এর মতো বক্স অফিস কাঁপানো একাধিক সিনেমা মুক্তি পেয়েছে। ওটিটি প্লাটফর্মগুলোতেও এসেছে একের পর এক দুর্দান্ত কন্টেন্ট। ১০০ কোটির ক্লাবে প্রবেশ করেছে একাধিক চলচ্চিত্র। সম্প্রতি মুক্তির অপেক্ষায় শাহরুখ খানের ডানকি ও প্রভাসের সালার। সব মিলিয়ে বলা যায়, বিগত কয়েক বছরের মধ্যে বলিউড নতুন মাত্রায় সেজে উঠেছে চলতি বছর। আয়ের দিক থেকেও ছাড়িয়ে গেছে অতীতের অনেক রেকর্ড।

বিতর্ক : প্রতি বছরের মতো এ বছরও বলিউড বেশ কিছু বিতর্কিত ঘটনার সম্মুখীন হয়েছে। যার মধ্যে অন্যতম বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি ও তাঁর স্ত্রী আলিয়া সিদ্দিকির বিচ্ছেদ, মামলা ও দাম্পত্য কলহের ঘটনা। এছাড়াও আবনিত কৌর ও নওয়াজউদ্দিনের চুমুর ঘটনাও ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। এমনই আরেক চুমুর ঘটনায় আলোচনায় উঠে আসে আদিপুরুষের পরিচালক ওম রাওত এবং কৃতি স্যানন। সিনেমার প্রচারণায় কৃতিকে চুম্বন করে বসেন এই পরিচালক। তা নিয়ে জল কম ঘোলা করেননি অনুরাগীরা।

বয়কট : গত কয়েক বছর ধরেই বয়কট গ্যাংয়ের শিকার হয়ে ক্ষতিগ্রস্থ হয়ে আসছে বলিউডের সিনেমা। সম্প্রতি আমির খানের লাল সিং চাড্ডা এর সবচেয়ে বড় উদাহরণ। এ বছরও বয়কট গ্যাং তাদের আক্রমন অব্যাহত রেখেছিল। বছরের শুরুতে দীপিকা পাড়ুকোনের গেরুয়া রঙের বিকিনি পরা দৃশ্য নিয়ে তুমুল আলোচনা তৈরি হয়। যার কারণে শাহরুখ খানের পাঠান বয়কটের ঘোষণা দেয় বয়কট গ্যাং। তবে পাঠানের দুর্দান্ত সফলতা বয়কট গ্যাংয়ের আহ্বান মাটিতে মিশিয়ে দিয়েছে বলা যায়। এছাড়াও বছরের সবচেয়ে আলোচিত চলচ্চিত্র ‘দ্য কেরালা স্টোরি’ ধর্মীয় ভাবাবেগের কারণে বয়কটের আহ্বানে পড়ে যায়। যদিও সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত সফল হয়ে বয়কট গ্যাংকে আবারও লজ্জা দিয়েছে।

বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন যারা : প্রতি বছর বলিউডের বেশ কয়েকজন জনপ্রিয় তারকা বিয়ের পিড়িতে বসেন। এ বছরও অনেক তারকা গাঁটছড়া বেঁধেছেন তাঁর প্রিয় মানুষের সঙ্গে। যার মধ্যে বছরের শুরুতেই বিয়ের পিঁড়িতে বসেন বলিউডের আলোচিত জুটি কিয়ারা আদভানি ও সিদ্ধার্থ মালহোত্রা। এর আগে চার হাত এক হয় সুনীল শেঠির কন্যা ও অভিনেত্রী আথিয়া শেঠি ও ক্রিকেটার কেএল রাহুলের। অভিনেত্রী স্বরা ভাস্কর ও রাজনৈতিক নেতা ফাহাদ আহমেদও বিয়ে করেন বছরের মাঝামাঝি সময়ে। এরপর বিয়ের পিড়িতে বসেন পরিণীতি চোপড়া ও আদ আদমি পার্টির সংসদ সদস্য রাঘব চাড্ডা।

তারকাদের বিচ্ছেদ : বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি ও তাঁর স্ত্রী আলিয়া সিদ্দিকির বিচ্ছেদ বছরজুড়েই আলোচনায় ছিল। আলোচিত বিচ্ছেদের মধ্যে ছিল রাখি সাওয়ান্ত ও তাঁর স্বামী আদিল খানের বিচ্ছেদ। বছর শেষে এই মুহূর্তে আলোচনায় রয়েছে বলিউডের ডিভা ঐশ্বরিয়া রাই বচ্চন ও অভিষেক বচ্চনের বিচ্ছেদের গুঞ্জন। শোনা যাচ্ছে, একে অন্যের সঙ্গে সম্পর্ক শেষ করতে চলেছেন এই প্রভাবশালী জুটি।

তারকাদের প্রয়াণ : প্রতি বছরই অনেক গুণী তারকার মৃত্যু হয়। এ বছরও বলিউড থেকে হারিয়ে গেছেন জনপ্রিয় কিছু তারকা, যারা যুগের পর যুগ ভক্তদের বিনোদন দিয়েছেন। তাদের মধ্যে অন্যতম অভিনেতা সতীশ কৌশিকের মৃত্যু। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান এই অভিনেতা। জনপ্রিয় টিভি ও বলিউড অভিনেতা নিতিশ পাণ্ডেও হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন এই বছর। গাড়ি দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন অভিনেত্রী ভৈবভী উপাধ্যায়া। বছরের শুরুতেই সিন্দবাদ খ্যাত অভিনেতা শাহনেওয়াজ প্রধানের মৃত্যু হতবাক করে দেয় অনুরাগীদের। এছড়াও মাত্র ৩২ বছর বয়সে মারা গেছেন বলিউড অভিনেতা ও মডেল আদিত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button